শনিবার, ০৪ মে ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন

ফেসবুক আইডি নিরাপদ রাখার কৌশল

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৮ জানুয়ারী, ২০২২
  • ১৯৬ Time View

আপনার ফেসবুক বন্ধু তালিকায় অনেক বন্ধু রয়েছে। তাদের অনেকেই হয়তো আপনার সঙ্গে ব্যক্তিগতভাবে পরিচিত নয়। এদের মধ্যে থেকে কেউ একজন আপনার অনিষ্ট করতে চাইল। ধরা যাক ফেসবুকের মাধ্যমে। তখন? আপনার ফেসবুক আইডি নিরাপদ রাখতে কি করবেন?

এ সম্পর্কে ফেসবুক নিরাপত্তা বিশ্লেষকরা বেশ কয়েকটি দিক নির্দেশনা প্রদান করেছেন। এগুলোর মধ্যে উলেখযোগ্য কয়েকটি হলো-

১. লগ-ইন অ্যাপ্রুভাল চালু রাখুন। এটা আপনি সেটিংসে গিয়ে সিকিউরিটি অপশনে পাবেন। এই অপশনে যাওয়ার পর আপনাকে নিশ্চিত হতে বলা হবে। সেখানে আপনি আপনার পছন্দমতো যেকোনও অপশন বেছে নিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্টকে আরও নিরাপদ রাখতে পারবেন।

২. প্রাইভেসি ব্যাকআপ টুল ব্যবহার করুন। এটা আপনি সেটিংসের প্রাইভেসি অপশনে পাবেন। সেখানে “Who can see my stuff?” এই অপশনটি আপনার পছন্দমতো বেছে নিন। তবে এক্ষেত্রে আপনার আইডির নিরাপত্তার জন্য ‘পাবলিক’ অপশনের চেয়ে ‘ফ্রেন্ডস’ অপশন বেছে নেওয়াই ভালো।

৩. বন্ধু তালিকায় থাকা কিছু সদস্যকে সরিয়ে ফেলুন। বিশেষ করে যারা বহুদিন ধরে ফেসবুক ব্যবহার করছে না কিংবা আপনার সঙ্গে যোগাযোগ নেই এরকম সদস্যদের আপনি সরিয়ে ফেলতে পারেন। এতে আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত হবে।

এগুলো ছাড়াও আপনি আপনার আইডির জন্য শক্তিশালী একটি পাসওয়ার্ড ব্যবহার করবেন। সম্ভব হলে পাসওয়ার্ড ১৫ দিন পর পর পরিবর্তন করা ভালো।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Advertise

Ads

Address

Office : 2nd Floor, Panthopath, Dhaka.
Mobile : 01712-633600,
Email : info@amratungiparabashi.org
Author: Ashikur Rahman © All rights reserved 2022. Amra Tungipara Bashi

Design & Developed By: RTD IT ZONE