বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন

অনলাইনে জমির দলিল বের করার নিয়ম বাংলাদেশ

এস, এম, আশিকুর রহমান
  • Update Time : সোমবার, ৩ অক্টোবর, ২০২২
  • ১১৩ Time View

আপনারা যদি অনলাইন থেকে জমির দলিল বের করার নিয়ম জানতে চান তাহলে জানতে পারবেন। আজকে আপনাদের জন্য আমাদের এই সাইটে অনলাইন থেকে জমির দলিল বের করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আপনারা যদি এই বিষয়ে জানতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন। তাছাড়া অনলাইন থেকে জমির দলিল বের করার বিষয়ে কতটুকু সত্য তা রয়েছে তাও জেনে নিন। এর মাধ্যমে আপনারা অনলাইনকে ব্যবহার করে জমি সংক্রান্ত বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন। তাহলে চলুন আমরা জেনে নেই অনলাইন থেকে জমির দলিল বের করা আসলে ও যায় কিনা এবং যদি যায় তাহলে কিভাবে করতে হয় তার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়ার চেষ্টা করি।

আমরা যদি আপনাদের প্রথম থেকে শেষ পর্যন্ত এই পোস্ট পড়ে নিয়ে বলি অনলাইন থেকে জমির দলিল বের করা যায় না, তাহলে আপনাদেরকে এক ধরনের হয়রানি করা হবে। কিন্তু এ বিষয়ে আমরা আপনাদেরকে সঠিক তথ্য দিতে চাই। প্রকৃতপক্ষে অনলাইন থেকে কখনোই জমির দলিল বের করা যায় না। বাংলাদেশ সরকার ভূমি মন্ত্রণালয় থেকে এ ধরনের এক্তিয়ার এখনো দেননি। তাছাড়া জমির দলিল সম্পূর্ণভাবে ব্যক্তিমালিকানায় থাকে এবং রেজিস্ট্রি করার সময় রেজিস্ট্রি অফিসের মালিকানায় থাকে।

সুতরাং আপনারা অনলাইন থেকে জমির দলিল করতে পারবেন না। তবে জমির দলিল সংক্রান্ত বিস্তারিত তথ্য আপনারা পাবেন। অনেক সময় আমরা যদি কোনদিনও কিনতে চাই তাহলে সেই জমি সম্পর্কের সত্যতা যাচাইয়ের উদ্দেশ্যে বিভিন্ন লোককে জিজ্ঞাসা করি। আপনি হয়তো কোনো বাইরের এলাকায় গিয়েছেন এবং সেখানে আপনার কোন পরিচিত লোক নেই। সেই ক্ষেত্রে আপনারা অনলাইনে দেখানো প্রদর্শিত নিয়ম অনুসারে জমি বিষয়ে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন

হার পাওয়ার প্রজেক্ট ট্রেনিং বিনামূল্যে মেয়েদের আউটসোর্সিং বিষয়ে ট্রেনিং কারা পাবে, কবে শুরু হবে, কিভাবে করতে হবে

সেক্ষেত্রে আপনাদের ভূমি অফিস অথবা কোন লোক ধরার দরকার নেই। আপনার হাতের মোবাইল ফোন দিয়ে কিছু তথ্য সংগ্রহ করে জমির দলিল সংক্রান্ত বা জমির মালিকানা সংক্রান্ত বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। সেজন্য আপনারা যদি অনলাইন থেকে জমির দলিল ডাউনলোড করতে চান তাহলে কখনোই সম্ভব না। তবে খতিয়ানের যতগুলো ভাগ আছে সবগুলো ভাগ থেকে আপনারা বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। তাহলে চলুন আমরা অনলাইন থেকে জমির দলিল ডাউনলোড না করে জমির মালিকানা সম্পর্কে অন্যান্য তথ্য জেনে নেয়ার চেষ্টা করি।

আপনি যদি কারো জমির মালিকানা সম্পর্কে নিশ্চিত হতে চান তাহলে আপনারা আর এস খতিয়ান যাচাই করে দেখতে পারেন। এর জন্য আপনাদেরকে যেকোনো ব্রাউজার থেকে সার্চ করতে হবে land.gov.bd লিখে। আপনাদের এই ফলাফল সরাসরি খুব সামনে চলে আসবে এবং আপনারা প্রথম ওয়েবসাইটে প্রবেশ করবেন। তারপরের পরবর্তী ঘরে গিয়ে আপনারা নিচের দিকে চলে যাবেন এবং সেখানে আর এস খতিয়ান নামক অপশন পাবেন। সেখানে আপনারা প্রবেশ করবেন।

অর্থাৎ জমির মালিকানা জানতে হলে এবং এ বিষয়ে নিশ্চিত হলে আপনারা আর এস খতিয়ান এর সহায়তা গ্রহণ করতে পারেন। আপনি জমির মালিকানা নিশ্চিত হওয়ার জন্য অথবা যার থেকে জমি ক্রয় করবেন তার কাছে থেকে আগে থেকেই খতিয়ান নাম্বার জেনে নিবেন। খতিয়ান নাম্বার অথবা দাগ নম্বর যদি জেনে নিতে পারেন তাহলে আপনারা সঠিক তথ্য পেয়ে যাবেন অনলাইনের মাধ্যমে।

যেহেতু আপনার জমির দলিল বা মালিকানা জানতে চান সেই তো আপনাদের বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা সিলেক্ট করতে হবে। তারপরে আপনাদের খতিয়ান খুঁজে বের করার জন্য খতিয়ান নাম্বার বসাতে হবে। মনে রাখতে হবে দাগ নম্বর বসালে আপনারা অনেকগুলো ফলাফল দেখতে পারেন। তবে খতিয়ান নম্বর নিশ্চিতভাবে বসাতে পারলে আপনাদের কোন সমস্যা হবে না এবং আপনারা খুব সহজভাবেই ওই ব্যক্তির জমির মালিকানা সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। তাহলে আপনার খতিয়ান নাম্বার বয়সের ব্যাপারে নিচের ফাঁকা ঘরের ক্যাপচাটি পূরণ করুন এবং অনুসন্ধান করুন নামক অপশনে ক্লিক করুন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Advertise

Ads

Address

Office : 2nd Floor, Panthopath, Dhaka.
Mobile : 01712-633600,
Email : info@amratungiparabashi.org
Author: Ashikur Rahman © All rights reserved 2022. Amra Tungipara Bashi

Design & Developed By: RTD IT ZONE